চট্টগ্রাম, শনিবার ২১ সেপ্টেম্বর, ২০১৯

২০১৮ সালে ১৯৬৪২ টি অগ্নিকান্ডে ক্ষতি ৩৮৬ কোটি টাকা

Rakib Uddin

পরিসর.কম

প্রকাশিত : ০৯:৩৮ এএম, ১১ এপ্রিল ২০১৯ বৃহস্পতিবার

২০১৮ সালে ১৯৬৪২ টি অগ্নিকান্ডে ক্ষতি ৩৮৬ কোটি টাকা

২০১৮ সালে ১৯৬৪২ টি অগ্নিকান্ডে ক্ষতি ৩৮৬ কোটি টাকা

বাংলাদেশে গার্মেন্টস কারখানা, শিল্প, বহুতল বাণিজ্যিক ও আবাসিক ভবন, শপিং মল সবক্ষেত্রে অগ্নি দুর্ঘটনা ঘটছে। অগ্নিকান্ডের ফলে বহু মানুষের মৃত্যুর নজির ও রয়েছে।

২০১৮ সালে দেশের ৮টি বিভাগে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে ১৯ হাজার ৬৪২টি এবং আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে ৩৮৫ কোটি ৭৭ লক্ষ ৩৫ হাজার ৮৯৫ টাকা। ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের বার্ষিক প্রতিবেদনে এই তথ্য উঠে আসে।

 

ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের সমীক্ষা অনুযায়ী ,২০১৮ সালে অগ্নিকান্ডের প্রধান কারণ হিসেবে দেখানো হয়েছে বৈদ্যুতিক শর্ট সার্কিট। অপরিকল্পিতভাবে বৈদ্যুতিক সংযোগ দেওয়া, নিম্নমানের তার ব্যবহার ইত্যাদি কারণে অগ্নিকান্ডের ঘটনা বেশি ঘটছে।

সংশ্লিষ্টরা বলছেন, দেশে বেশিরভাগ আগুন লাগার কারণ অসচেতনতা। এ ছাড়া দাহ্য পদার্থ ব্যবহারের পরিমাণ বেড়ে যাওয়ার অগ্নিকান্ডের ঝুঁকিও বেড়েছে। অনেক জায়গায় ঝুঁকিপূর্ণ ভাবে পুরনো এলপি গ্যাস সিলিন্ডার ব্যবহার করা হয়।

 

 

ফায়ার সার্ভিস কর্মকর্তারা বলেন, ‘আগুন লাগার জন্য সিগারেট খুবই তুচ্ছ কারণ। সামান্য অসর্তকতার কারণে আমরা নিজেদের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলছি, দেশের কোটি কোটি টাকার সম্পদ নষ্ট করছি। সিগারেট স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

আমাদের অবশ্যই সিগারেট খাওয়া ছাড়তে হবে, সিগারেট খাওয়ার পর অবশ্যই ফেলে দেয়া ফিল্টারটির আগুন নিজ দায়িত্বে নেভানো আমাদের নৈতিক দায়িত্ব।’